UPI Wrong Payment Refund
Introduction:
UPI Wrong Payment অনেক সময় আমরা PhonePe,Google Pay,Paytm এর মাধ্যমে টাকা পাঠাতে গিয়ে ভুল করে কোনো ব্যাক্তি কে টাকা পাঠিয়ে ফেলি সেই টাকা আমরা কি ভাবে ফেরত পেতে পারি তা আজকে সম্পূর্ণ আলোচনা করব। Unified Payments Interface (UPI) এর মাধ্যমে খুব সহজেই টাকা এক জায়গায় থেকে কোনো জাগায় খুব দ্রুত ও সহজেই পাঠানো সম্ভব মাত্র কয়েক সেকেন্ড এর মধ্যে। ২০১৬ সালে প্রথম প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীজির প্রচেস্টায় ডিজিটাল ও ক্যাশ লেস ইন্ডিয়ার মাধমে NPCI UPI সিস্টেম শুরু করে UPI এর মাধ্যমে peer-to-peer (P2P) and person-to-merchant (P2M) লেনদেন শুরু করে এবং সমস্ত লেনদেন এর দেখাশোনা করে National Payments Corporation of India (NPCI) কিন্তু Unified Payments Interface (UPI) এর মাধমে টাকা পাঠাতে গিয়ে id ভুল হলে টাকা অন্য জায়গায় চলে যাবে। যদি কখনো এইরকম লেনদেন করতে গিয়ে ভুল বসত টাকা চলে যাই তখন টাকা ফেরত নেওয়ার জন্য আপনাকে অভিযোগ জানাতে হবে।
Process:
যদি কখনো আপনার টাকা অন্য কোনো ব্যক্তির কাছে চলে যায় তাহলে সেই টাকা ফেরত করার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। যেমন সবার প্রথমে আপনি যে ব্যাক্তি কে ভুল করে টাকা পাঠিয়েছেন তার যোগাযোগ নম্বর থাকলে তার সাথে কথা বলে বিষয় টি বলতে হবে। যদি তিনি নিজেই ফেরত দিয়ে দেন তাহলে খুবি ভালো অন্যথায় আপনাকে এই পদ্ধতি গ্রহণ করতে হবে। দ্বিতীয় পদ্ধতি হল আপনার যে ব্যাংক থেকে টাকা কেটেছে সেই ব্যাংক এর সাথে যোগাযোগ করে একটি লিখিত অভিযোগ জানাতে হবে।
তাও যদি আপনার সমস্যার সমাধান না হয় সে ক্ষেত্রে আপনাকে NPCI এ অভিযোগ জানাতে হবে তার জন্য https://npci.org.in এই ওয়েবসাইট টি ওপেন করে UPI এ ক্লিক করে UPI Complaint এ ক্লিক করে আপনাকে অভিযোগ জানাতে হবে। কিন্তু মনে রাখতে হবে অভিযোগ ফর্ম পুরণ করার সময় আপনাকে সব কিছু বিস্তারিত বলতে হবে কি ভাবে কি হয়েছে। এবং আপনার লেনদেনের বিবরণ ঠিক ভাবে অবশই লিখতে হবে কোন ব্যক্তি কে টাকা দিতে গিয়ে কোথায় চলে গেছে সব কিছু তথ্য দিতে হবে। এবং অবশই টাকা যাওয়ার ২৪ ঘন্টার মধ্যে অভিযোগ করতে হবে তা হলে NPCI বিষয় টিকে খতিয়ে দেখবে এবং আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।
যদি আপনার বুজতে কোথাও সমস্যা হয় নীচে একটি লিংক দেওয়া হলো এই লিংক এ ক্লিক করে সমস্ত পদ্ধতি দেখে নিতে পারেন।
Good